>

শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ১১:০৩ অপরাহ্ন

জার্মানি থেকে ১২ হাজার সেনা সরাচ্ছে যুক্তরাষ্ট্র

জার্মানি থেকে ১২ হাজার সেনা সরাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানি থেকে ১১ হাজার ৮০০ মার্কিন সেনাকে ফিরিয়ে নেবে মার্কিন যুক্তরাষ্ট্র। এসব সেনা পুরো মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থ রক্ষায় কাজ করে আসছে। যা মধ্যপ্রাচ্য অভিযানের ‘কেন্দ্র’ হিসেবে পরিচিত। বুধবার এক ঘোষণায় এ তথ্য জানায় দেশটির প্রতিরক্ষা অধিদপ্তর পেন্টাগন।

আল আরাবিয়ার বরাতে জানা যায়, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বিভিন্ন দেশে জার্মানি থেকেই মার্কিন সেনারা বিভিন্ন মিশনে অংশ নেয়। এখান থেকে ১১ হাজার ৮০০ সেনার মধ্যে ৬ হাজার ৪০০ সেনা যুক্তরাষ্ট্রে ফিরে আসবে। বাকি ৫ হাজার ৪০০ সেনাকে ইউরোপের অন্যান্য রাষ্ট্রে মোতায়েন করা হবে।

প্রতিরক্ষা খাতের খরচ কমাতে জার্মানি থেকে সেনা ফিরিয়ে আনার নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট। আগামী কয়েক মাসের মধ্যেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। এর পরেও জার্মানিতে সব মিলিয়ে ২৫ হাজার মার্কিন সেনার উপস্থিতি থাকবে। তবে মার্কিন প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তে নাখোশ হয়েছেন ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির বেশ কিছু সদস্য। ২২ জন রিপাবলিকান সদস্য ট্রাম্প বরাবর এক চিঠি প্রেরণ করে দাবি করেন, এই পদক্ষেপের ফলে ইউরোপের নিরাপত্তা শঙ্কায় পড়বে। এতে করে সুযোগ পাবে রাশিয়া। তারা আগ্রাসন ও কর্তৃত্ব জারি করে ইউরোপের ওপর প্রভাব বিস্তার করে ফেলবে।

এ প্রেক্ষিতে পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, ইউরোপ থেকে মার্কিনিরা কিছু সেনা সরিয়ে নিলেও তাদের অবস্থান বহাল তবিয়তে থাকবে- এমন একটি বার্তাই রাশিয়ার উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এতে বলা হয়, পূর্ব ইউরোপের বিভিন্ন দেশের প্রতি দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। ওই অঞ্চলে মস্কো থেকে আসা যেকোনো আগ্রাসন আমরা প্রতিহত করতে সর্বদা প্রস্তুত।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Dainikalorjagat.Com
Design & Developed BY ThemesBazar.Com