>

শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ১২:৪৮ অপরাহ্ন

চলে গেলেন কবি হায়াৎ সাইফ

চলে গেলেন কবি হায়াৎ সাইফ

আলোর জগত ডেস্ক :   একুশে পদকপ্রাপ্ত ষাটের দশকের প্রখ্যাত কবি হায়াৎ সাইফ (সাইফুল ইসলাম খান) গত রোববার রাত ১২টায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। সবার শ্রদ্ধা নিবেদনের জন্য আজ মঙ্গলবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত তার লাশ বাংলা একাডেমি চত্বরে রাখা হবে। গুলশানের আজাদ মসজিদে বাদজোহর তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। নামাজে জানাজা শেষে তাকে মিরপুর শহিদ বুদ্ধিজীবী গোরস্তানে দাফন করা হবে।

আরো পড়ুন :   একুশে পদকপ্রাপ্ত হায়াৎ সাইফের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

১৯৪২ সালে ঢাকায় জন্ম নেওয়া কবি হায়াৎ সাইফের বাবার নাম মোসলেম উদ্দিন খান ও মাতার নাম বেগম সুফিয়া খান। পিতার কর্মস্থল রাজশাহী বিশ্ববিদ্যালয় হওয়ার সুবাদে তিনি তার শৈশব কাটান রাজশাহীতে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাজীবন শেষ করে তিনি ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

মৃত্যুকালে স্ত্রী, তিন ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন তিনি।

কর্মজীবনে তিনি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) সদস্য ও পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য তিনি বিশ্ব স্কাউট সংস্থার সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘ব্রোঞ্জ উলফ’ এবং বাংলাদেশে স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ব্যাঘ্র’ অর্জন করেন।

কবি হায়াৎ সাইফ ২০১৮ সালে একুশে পদকে ভূষিত হন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Dainikalorjagat.Com
Design & Developed BY ThemesBazar.Com