>

বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন

জার্মানিতে প্রথম করোনা টিকা নিলেন ১০১ বছরের নারী

জার্মানিতে প্রথম করোনা টিকা নিলেন ১০১ বছরের নারী

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানিতে স্যাক্সনি-আনহাল্টের একটি প্রবীণনিবাসের ১০১ বছর বয়সী নারী করোনাভাইরাসের প্রথম টিকা নিলেন। এই নারীর নাম এদিথ কোইজালা। শনিবার তাকে এই টিকা দেওয়া হয়।

জার্মানি আনুষ্ঠানিকভাবে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরুর একদিন আগে শনিবার স্যাক্সনি-আনহাল্ট রাজ্যে বায়োনেটেক-ফাইজার টিকা শুরু করে এই নারীর মাধ্যমে।

জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলের খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রবীণনিবাসের ব্যবস্থাপক টোবিয়াস ক্রুয়েজার বার্তা সংস্থা এএফপিকে বলেন, জার্মানির পূর্বাঞ্চলের সাক্সোনি-আনহাল্ট এলাকার ওই প্রবীণনিবাসে ৪০ জন বাসিন্দা ও ১০ জন কর্মী রয়েছেন। তাদের সবাইকে টিকা দেওয়া হয়েছে। প্রবীণনিবাসের ৮০ বা তার চেয়ে বেশি বয়সের বাসিন্দা ও কর্মীরা প্রথমে টিকা নেবেন। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান দিনটিকে আশাব্যঞ্জক বলে মন্তব্য করেছেন। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘মহামারি জয় করতে টিকা কার্যকর চাবিকাঠি। জীবন বাঁচাতে এটি আমাদের প্রয়োজন।’ তবে তিনি সতর্কতা জারি করে বলেন, প্রত্যেককে টিকাদান সময়সাপেক্ষ বিষয়।

যুক্তরাজ্য ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেক টিকার অনুমোদন দেয়। পশ্চিমা দেশে ব্যবহারের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকাই প্রথম অনুমোদন পায়।

যুক্তরাষ্ট্র, সৌদি আরব, সিঙ্গাপুরে টিকা প্রয়োগ শুরু হয়। তবে ইইউয়ের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপীয় মেডিসিন এজেন্সি (এমা) ২৯ ডিসেম্বর টিকা প্রয়োগের অনুমতি দেয়। এর এক সপ্তাহ আগে ২১ ডিসেম্বর এমা টিকা প্রয়োগের অনুমতি দেয়।

ওই দিন রাতেই ইউরোপীয় কমিশন ২৭ ডিসেম্বর থেকে টিকাদান কর্মসূচি শুরুর ঘোষণা দেয়। টিকাদান কেন্দ্রের কর্মকর্তা ইমো ক্রেমার এমডিআর টিভি চ্যানেলকে বলেন, ‘আমাদের জন্য এক একটি দিনও মূল্যবান।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Dainikalorjagat.Com
Design & Developed BY ThemesBazar.Com