>

সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৩:৪৯ অপরাহ্ন

ট্রাম্পের পরাজয় মানেই ইরানের বিজয়: রুহানি

ট্রাম্পের পরাজয় মানেই ইরানের বিজয়: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় মানেই হলো ইরানের বিজয়। দেশটির মন্ত্রিসভায় বুধবার এক ভাষণে রুহানি এ মন্তব্য করেন। ট্রাম্প প্রশাসন গত তিন বছর ধরে অন্যায়ভাবে ইরানের অর্থনীতিকে পঙ্গু করতে অন্যায়ভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে বলে দাবি করেন ইরানি প্রেসিডেন্ট।  খবর তাসনিম নিউজের।

তিনি আশা করেন, বাইডেন প্রশাসন মার্কিন ইমেজ পুনরুদ্ধার করতে মিথ্যা অভিযোগে ট্রাম্পের আমলে আরোপ করা সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে।

হোয়াইট হাউসে বাজতে শুরু করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায়ের ঘণ্টা। নাটকীয় নানা কর্মকাণ্ডের মাধ্যমে গত চার বছর প্রায় প্রতিদিন প্রেসিডেন্ট ভবন মাতিয়ে রেখেছিলেন তিনি।

এমন কম দিনই গেছে, যেদিন সংবাদের শিরোনাম হননি। নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ জনগণের কাছে প্রত্যাখ্যাত হয়েছেন। এই সত্য ও বাস্তবতা এড়াতে পারছেন না।

পরাজয় না মানলেও ইঙ্গিত দিয়েছেন ক্ষমতা ছাড়ার। এখন বিদায় নেয়ার পালা। হোয়াইট হাউসে তাই বিদায়ের করুণ আবহ বিরাজ করছে।

গত দুই সপ্তাহ ধরে কোনো প্রাণচাঞ্চল্য নেই। অনেকটাই শান্ত হয়ে পড়েছে ওয়েস্ট উইং নামে সবসময় গমগম করা এলাকাটিও।

এদিকে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের পুনরুত্থান হয়েছে। অন্যের দ্বারা পরিচালিত হতে নয়, বিশ্বকে এখন নেতৃত্ব দিতে প্রস্তুত।’ মঙ্গলবার ডেলাওয়ার রাজ্যের উইলমিংটনে এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

এ ছাড়া মহামারী করোনাভাইরাস ও জলবায়ু পরিস্থিতি মোকাবেলার পাশাপাশি বিশ্বব্যাপী জোটবদ্ধ হয়ে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও আটলান্টিকসহ সারা বিশ্বে যুক্তরাষ্ট্রকে তার ঐতিহাসিক নেতৃত্বের জায়গায় ফিরিয়ে নিতে কাজ করবেন বলেও জানান বাইডেন।

তিনি বলেন, ‘বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প পুরো চিত্রটা পাল্টে ফেলেছেন। এখন যুক্তরাষ্ট্র সর্বাগ্রে একাই রয়েছে। আমরা একে এমন জায়গায় নেব, যেখানে আমাদের মিত্ররাও সম্মানের সঙ্গে থাকতে পারে।’

প্রেসিডেন্ট নির্বাচনের পর প্রায় তিন সপ্তাহ পার হয়ে গেছে। ভোট গণনা ও বুথফেরত জরিপে পরাজয় স্পষ্ট হলেও তা মানতে অস্বীকার করতে থাকেন ট্রাম্প।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Dainikalorjagat.Com
Design & Developed BY ThemesBazar.Com