>

বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৩ অপরাহ্ন

চুলের যত্নে কফি

চুলের যত্নে কফি

লাইফস্টাইল ডেস্ক : অনেকেরই দিন শুরু হয় এক কাপ কফি দিয়ে। এটি আমাদের দৈনন্দিন জীবনেরই একটা অংশ। তবে, কফি শুধুমাত্র শারীরিকভাবেই সতেজতা বাড়ায় না, চুল ও মাথার ত্বকের জন্যও এটি অত্যন্ত উপকারী। কফিতে থাকা ক্যাফেইন চুলের যত্নে অনন্য। কফির হেয়ার প্যাক নিয়মিত ব্যবহার করলে চুলের বৃদ্ধি হয়। এছাড়া এটি চুল পড়া কমাতেও সাহায্য করে।

জীবনযাত্রা, ধূলোবালি, দূষণ, সূর্যের ক্ষতিকারক রশ্মির সংস্পর্শ এবং অস্বাস্থ্যকর খাদ্যাভাস চুলের উপর এমনিতেই খারাপ প্রভাব ফেলে। এ কারণে চুল  ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়। তাই চুলের নিয়মিত যত্ন নেওয়া  প্রয়োজন। সেক্ষেত্রে প্রাকৃতিক বা ঘরোয়া উপাদানই বেশি নির্ভরযোগ্য।

কফি চুলের বৃদ্ধিতে অন্যতম কার্যকর প্রাকৃতিক উপায়। চুলের যত্নে বেশ কয়েকটি পদ্ধতিতে কফি ব্যবহার করা যায়। যেমন-

১. কফি দিয়ে চুল ধুলে তা চুলের বৃদ্ধিতে দারুণভাবে সহায়তা করে।

তৈরির পদ্ধতি : প্রথমে এক কাপ কফি তৈরি করে তা ঠান্ডা হতে দিন। এরপর মাথায় ভালো করে শ্যাম্পু করে মাথা মুছে ফেলুন। চুল থেকে অতিরিক্ত পানি বের হতে দিন। এখন মাথার ত্বকে এবং চুলে ঠান্ডা কফিটি ঢালুন। পাঁচ মিনিট ধরে ম্যাসাজ করুন। ৩০ মিনিট চুলটা ঢেকে রাখুন। এরপর হালকা গরম পানির সাহায্যে ভালো করে চুলটা ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন। ভালো ফলের জন্য সপ্তাহে অন্তত ২-৩ বার এটি ব্যবহার করতে পারেন।

২.  কফি, নারকেল তেল এবং টক দইয়ের প্যাক চুলের পুষ্টি বাড়াতে ভূমিকা রাখে।

তৈরির পদ্ধতি :  একটি পাত্রে ২ টেবিল চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ নারকেল তেল,  ৩ টেবিল চামচ টক দই ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এরপর হাতে পরিমাণমতো এই মিশ্রণটি নিয়ে তা মাথার ত্বকে এবং চুলে ভালোভাবে লাগান। এরপর এক ঘণ্টা চুল ঢেকে রাখুন। এক ঘন্টা পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এটি করতে পারেন।

৩.  দেহের ত্বকের মতোই মাথার ত্বকেও স্ক্রাব করা দরকার। চুলের স্বাস্থ্য সুরক্ষার কফির স্ক্রাব বেশ কার্যকর।

তৈরির পদ্ধতি :  ৮ টেবিল চামচ কফি ১ কাপ পানিতে জ্বালিয়ে নিন। এরপর তা ঠান্ডা হতে দিন। এরপর পরিমাণমতো হাতে নিয়ে পাঁচ মিনিট ধরে মাথার ত্বকে ভালোভাবে স্ক্রাব করুন। তারপরে মাথা ধুয়ে ফেলুন এবং চুল শুকিয়ে নিন। সপ্তাহে দুই বার এটি ব্যবহার করুন।

৪. মাথার ত্বকের শুষ্কতা বেড়ে গেলে চুল রুক্ষ হয়ে যায়। তখন চুল পড়া বেড়ে যায়। এজন্য কফির তৈরি প্যাক ব্যবহার করতে পারেন।

তৈরির পদ্ধতি : একটি কাপে ব্ল্যাক কফি তৈরি করুন। এটি ঠান্ডা হতে দিন। এরপর আরেক বাটিতে  ২ টেবিল চামচ কফি, ১ টেবিল চামচ নারকেল তেল, ১ চা চামচ আমন্ড অয়েল নিয়ে ভালোভাবে মেশান। এরপর এটি মাথার ত্বকে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে দিন। এখন চুলে শ্যাম্পু করে নিন। এবার ঠান্ডা কফি দিয়ে চুল ধুয়ে ফেলুন। আরও পাঁচ মিনিট রেখে ভালো করে চুল ধুয়ে ফেলুন। তারপর শুকিয়ে নিন। সপ্তাহে ১-২ বার এটি করতে পারেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Dainikalorjagat.Com
Design & Developed BY ThemesBazar.Com